ঢাকা   ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ । ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শ্রীমঙ্গলে বৈষম্য বিরোধী বিল ২০২২ অবিলম্বে পাস করার দাবিতে মানববন্ধন

প্রতিবেদকের নাম
  • প্রকাশিত : বৃহস্পতিবার, মার্চ ২১, ২০২৪
  • 228 শেয়ার

অজিত দাস, মৌলভীবাজার প্রতিনিধি:

“আমাদের সংগ্রা,আমাদের মর্যাদা, আমাদের অধিকার” আমরাও মানুষ,মানুষ হিসেবে আমাদের অধিকার আছে।মৌলভীবাজারে শ্রীমঙ্গল উপজেলা চৌমূহনা চত্বরে ২১’শে মার্চ সকাল ১১:০০ ঘটিকার সময় বৈষম্য বিরোধী বিল ২০২২ অবিলম্বে পাস করার ৮ দফা দাবিতে মানববন্ধন করেন বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন( বিডিইআরএম) মৌলভীবাজার জেলা শাখা।

৮ দফা বৈষম্য বিরোধী বিল ২০২২ অবিলম্বে পাস করার দাবিসমূহ ১. জাত পাত ও পেশাভিত্তিক বৈষম্য প্রতিরোধ প্রস্তাবিত ” বৈষম্য বিলোপ আইন” দ্রুত প্রণয়ন করতে হবে। ২. জাতীয় সংসদে সাধারণ ও সংরক্ষতি আসনে দলিত জনগোষ্ঠী সংখ্যানুপাত প্রতিনিধিত্ব নিশ্চিত করতে হবে। ৩. জাতীয় বাজেটে দলিত জনগোষ্ঠীর জন্য ” সামাজিক নিরাপত্তা কর্মসূচি’ র বরাদ্দ বৃদ্ধি করতে হবে। ৪. সকল মহানগরী ও পৌরসভাতে দলিত জনগোষ্ঠী সবার জন্য আবাসনের ব্যবস্থা করতে হবে। ৫. দলিত জনগোষ্ঠীর বিকল্প পেশায় উৎসাহিত করতে তাদের জন্য কারিগরি প্রশিক্ষণের সুযোগ বাড়াতে হবে। ৬. দলিত শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠান থেকে ঝড়ে পড়া রোধকল্পে কার্যকরি উদ্দ্যোগ গ্রহণ ও এই জনগোষ্ঠীর ছাত্রছাত্রীদের বিশেষ উপবৃত্তি প্রদান করতে হবে। ৭. সরকারি বিশ্ববিদ্যালয়সমূহ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান দলিত ছাত্রছাত্রীদের ভর্তির কোটা প্রবর্তন করতে হবে। ৮. সরকারি চাকরীতে দলিত জনগোষ্ঠীর জন্য কোটা প্রবর্তন করতে হবে।

মৌলভীবাজার চা জনগোষ্ঠী আদিবাসী ফ্রন্ট পরিমল সিং বাড়াইক সভাপতিত্বে বক্তব্য রাখেন ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর পক্ষে সীমা মুন্ডা,স্বপন সাঁওতাল, চা বাগান চা জনগোষ্ঠী পক্ষে অনামিকা বোনার্জী, শব্দকর সমাজ পক্ষে বিমল শব্দকর, পরিষ্কার পরিছন্ন কর্মীর পক্ষে কুন্তি রবিদাস। মানববন্ধন পরে ৮ দফা দাবীর লিফলেট, বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন পত্রিকাসমূহ শ্রীমঙ্গল শহর প্রদক্ষিণ করে বিতরণ করেন। মানববন্ধন সঞ্চালনা করেন প্রোগ্রাম কো-অর্ডিনেটর জিয়ানা মাদ্রাজি।

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২৪