ঢাকা   ১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ । ৩০শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আইআইইউসি’তে ইংলিশ ল্যাঙ্গুয়েজ এন্ড লিটারেরী সোসাইটির ওয়ার্কশপ অনুষ্ঠিত

প্রতিবেদকের নাম
  • প্রকাশিত : সোমবার, মার্চ ১৮, ২০২৪
  • 51 শেয়ার

নুরুল কবির,  চট্টগ্রাম প্রতিনিধি:

আইআইইউসি’র ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের ইংলিশ ল্যাঙ্গুয়েজ আ্যন্ড লিটারেরি সোসাইটির উদ্যোগে “ফান্ডামেন্টালস অফ আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স আ্যন্ড ইটস এপ্লিকেশন” বিষয়ক এক ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে।

১৬ মার্চ’২০২৪ বিশ্ববিদ্যালয়ের সেমিনার হলে আয়োজিত এই ওয়ার্কশপে প্রায় ৭০ জন ছাত্রী অংশগ্রহণ করেন। ওয়ার্কশপে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইআইইউসির প্রক্টর মো. ইফতেখার উদ্দিন, ইংরেজী ভাষা ও সাহিত্য বিভাগের সহযোগী অধ্যাপক এবং চেয়ারম্যান মোহাম্মদ ছরওয়ার আলম, ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের সহযোগী অধ্যাপক সালমা হক, এবং সিজিইডি এর প্রভাষক সাদেকা জান্নাত। ইংরেজী ভাষা ও সাহিত্য বিভাগের সহযোগী অধ্যাপক এবং ইংলিশ ল্যাঙ্গুয়েজ আ্যন্ড লিটারেরি সোসাইটির প্রেসিডেন্ট ড. মুহাম্মদ আজিজুল হক এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত ওয়ার্কশপ প্রোগ্রামে অতিথি বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সিএসই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ জামশেদ আলম পাটোয়ারী এবং সিজিইডি এর প্রভাষক ঈশিতা খানম কারু। অনুষ্ঠানের শুরু হয় নাবিলা সাঈদ এর কুরআন তেলওয়াত এবং বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মো. ইফতেখার উদ্দিন এর শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে । আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স বিষয়ে ড. পাটোয়ারি চমৎকার তথ্যপূর্ণ বক্তব্য প্রদান করেন।

উল্লেখ্য যে, ড. পাটোয়ারি ইউকের নটিংহ্যাম ট্রেন্ট ইউনিভার্সিটি থেকে পোষ্ট ডক্টরাল ফেলো এবং চীনের শেনজেন বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স এবং সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং-এ পিএইচডি অর্জন করেন। তিনি “আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ইভলিউশন” জার্নালে সম্পাদকীয় বোর্ডের সদস্য। তাছাড়াও মেশিন লার্নিং, ফাজি রিজনিং, নিউরো-ফাজি সিস্টেম, কম্পিউটার ভিশন, ইমেজ প্রসেসিং এবং ডিপ লার্নিং এই গবেষকের গবেষণা ফোকাসের ক্ষেত্র। অতিথি বক্তা হিসেবে আরও বক্তব্য রাখেন সিজিইডি এর প্রভাষক ঈশিতা খানম কারু। তিনি বর্তমানে পিএইচডি করছেন ইউনিভার্সিটি সেইন্স ইসলাম মালয়েশিয়ায় এবং তার পিএইচডির বিষয় হলো “কারিকুলাম ডেভেলপমেন্ট, টেক-মেডিয়েটেড এডুকেশন আ্যন্ড জেনারেটিভ এআই ইন ইএলটি”। তাছাড়া “এআই ইন ইএলটি” বিষয়ে এই গবেষকের গবেষণা প্রবন্ধ এবং কনফারেন্স পেপার আছে।

পরিশেষে, ইংরেজী ভাষা ও সাহিত্য বিভাগের সহযোগী অধ্যাপক এবং ক্লাব প্রেসিডেন্ট ড. মুহাম্মদ আজিজুল হক এর সমাপনী বক্তৃতার মাধ্যমে ওয়ার্কশপ অনুষ্ঠানটি শেষ হয়। প্রোগ্রামটি সঞ্চালনা করেন এলস এর এজিএস হুমায়রা জান্নাত তানহা এবং ভাষা ও সাহিত্য সম্পাদক জাফরিন জেরিন।

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২৪